পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫

২২ দিন পর ফেইসবুক খুলল

ফেইসবুক খুলে দেওয়ার দাবিতে শুক্রবার রাজধানীর শাহবাগে মানববন্ধন।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বৃহস্পতিবার বেলা দেড়টায় মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, “সরকারের নির্দেশনা এই মাত্র আমার হাতে এসেছে। জনগণের জন্য ফেইসবুক খুলে দিচ্ছি।”
তবে ভাইবার, হোয়াটসঅ্যাপসহ বন্ধ থাকা অন্যান্য মোবাইল অ্যাপগুলোর বিষয়ে ‘পরে সিদ্ধান্ত হবে’ বলে জানান তিনি।
এরপর ব্রিফিংয়ে সাংবাদিকদের সামনেই বিটিআরসি চেয়ারম্যানকে ফোন করে এখনই ফেইসবুক খুলে দিতে নির্দেশ দেন।
দুই বিদেশি নাগরিক হত্যা ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলার ঘটনার পর জঙ্গি ও সন্ত্রাসীদের যোগাযোগের পথ বন্ধ করতে গত ১৮ নভেম্বর বাংলাদেশে ফেইসবুক বন্ধ করে দেওয়া হয়।
একই সময়ে বন্ধ করা হয় মোবাইল ফোনের অ্যাপ ফেইসবুক ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ। আর বিটিআরসির নির্দেশে এ কাজটি করতে গিয়ে ইতিহাসে প্রথমবারের মতো প্রায় দেড় ঘণ্টা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে বিচ্ছিন্ন থাকে বাংলাদেশ।
‘বৃহত্তর স্বার্থে’ এই কষ্ট মেনে নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী তারানা হালিম সেদিন বলেছিলেন, “দেশ ও জাতির নিরাপত্তার স্বার্থেই এগুলো বন্ধ করা হয়েছে।”
অবশ্য সরকারের ওই সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি তরুণদের অনেকেই। ফেইসবুকসহ বন্ধ থাকা সামাজিক যোগাযোগের সব মাধ্যম দ্রুত খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন ও সমাবেশও হয়েছে দেশের বিভিন্ন স্থানে।
অবশ্য এই সময়ে বিকল্প পথে অনেকেই ফেইসবুক ব্যবহার করেছেন, যার নিরাপত্তা ঝুঁকির বিষয়টি তুলে ধরে সবাইকে সতর্কও করেছেন তারানা।
অবশ্য তরুণদের প্রশংসা করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এদের কোনোভাবেই ঠেকিয়ে রাখা যাবে না।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন